সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৪৬

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
রাতের খাবারের পর বারতি খাবারে ওজন অতিদ্রুত বাড়তে থাকে

রাতের খাবারের পর বারতি খাবারে ওজন অতিদ্রুত বাড়তে থাকে

dynamic-sidebar

রাতের খাবার খাওয়ার পরপরই অনেকের হালকা কিছু খেতে ইচ্ছে করে। যদিও বেশিরভাগ সময়ই পেটে কোনো ক্ষুধা থাকে না। তবে খেতে শুরু করলে আবার কমও খাওয়া হয় না।
দেখা গেল, রাতে ঠিক সময়েই বিছানায় আপনি, কিন্তু ঘুম আসছে না। বরং মাঝ রাতে হঠাৎ স্ন্যাকস খেতে ইচ্ছা করছে। আবার ব্যাপারটা ঠিক ক্ষুধাও বলা যাবে না।এমন অভিজ্ঞতা কম-বেশি অনেকেরই রয়েছে।ব্রিংহাম ইয়াং ইউনিভার্সিটির গবেষণায় দেখা যায়, গভীর রাতের হালকা খাবারের জন্য মস্তিষ্ক এক ধরনের সিগনাল দেয়। যাতে আমরা ভিন্নমাত্রায় তৃপ্তি অনুভব করি।
মস্তিষ্কের এ প্রক্রিয়ার কারণেই গভীর রাতে খাওয়া শুরু করলে তুলনামূলক বেশি খাওয়া হয়ে যায়। জরিপে দেখা যায়, মাঝ রাতের খাবারের পদ খুঁজতে গেলে পছন্দ তালিকার প্রথম দিকে থাকে স্ন্যাকস, চকলেট ও কেক। আর রেফ্রিজারেটরের দরজা তো খোলাই থাকে!গবেষণায়, এক দিনে দু’বার ১৫ জন নারীকে ‘এফএমআরআই’ পরীক্ষা করানো হয়। তাদের কাছে জানতে চাওয়া হলে জবাবে তারা বলেন, সকালের তুলনায় তারা সন্ধ্যায় অনেক বেশি খেতে পারেন।কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিশেষজ্ঞরা বলেন, মাঝ রাতে ঘরে আলো কম থাকায় এবং কিছু হরমোন নিঃসরণ বন্ধ থাকায় আমাদের মস্তিষ্ক নির্ধারণ করতে পারে না, ঠিক কতটা খাওয়া হচ্ছে। ফলে তৃপ্তি পেতে তুলনামূলক অনেক বেশি খাওয়া হয়ে যায়। আর এভাবেই অতিরিক্ত ক্যালোরি যোগ হয় আমাদের শরীরে, ফলে ওজন অতিদ্রুত বাড়তে থাকে।
ভিন্ন এক গবেষণায় প্রত্যেককে এক বাটি করে স্যুপ খেতে দেওয়া হয়। মাঝ রাত হওয়ায় আলো স্বল্পতার কারণে তারা বাটিতে স্যুপ কমতে দেখে না। অর্থাৎ, দিনের মতো রাতে আমাদের ইন্দ্রিয় ততটা সচল থাকে না। ফলে মস্তিষ্ক সিগনাল দিতে থাকে আরও খাওয়ার জন্য।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net